Breaking News
Home / Economics / রেমিট্যান্সে সুবাতাস, পাঁচ মাসে ২৩ শতাংশ প্রবৃদ্ধি

রেমিট্যান্সে সুবাতাস, পাঁচ মাসে ২৩ শতাংশ প্রবৃদ্ধি

শেষ হয়েছে হুন্ডির মাধ্যমে রেমিট্যান্স পাঠানোর দিন। আগের চেয়ে অনেক সহজে এবং বৈধ পথে কষ্টার্জিত টাকা দেশে পাঠাচ্ছেন প্রবাসীরা। খরচ কমার পাশাপাশ বৈধভাবে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠালে পাওয়া যাচ্ছে ২ শতাংশ প্রণোদনা। একারণেই নতুন অর্থবছরের শুরু থেকেই বাড়তে শুরু করেছে রেমিট্যান্স প্রবাহ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি (২০১৯-২০) অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) রেমিট্যান্স এসেছে ৭৭১ কোটি ডলার, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২২ দশমিক ৬০ শতাংশ বেশি। গত বছর একই সময়ে রেমিট্যান্স এসেছিল ৬২৯ কোটি ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, একক মাস হিসাবে গত নভেম্বরের চেয়ে এ বছর নভেম্বরে রেমিট্যান্স পাঠানোর পরিমাণ বেড়েছে। সদ্য সমাপ্ত নভেম্বর মাসে ব্যাংকিং চ্যানেলে ১৫৫ কোটি ৫২ লাখ ডলার সমমূল্যের অর্থ দেশে পাঠান প্রবাসীরা, যা গত বছরের নভেম্বরের চেয়ে ৩১ দশমিক ৭৫ শতাংশ বেশি। গত বছর নভেম্বর মাসে রেমিট্যান্স এসেছিল ১১৮ কোটি ৪ লাখ ডলার।

দুই শতাংশ হারে প্রণোদনা, জনশক্তি রপ্তানি বৃদ্ধি, ডলার মূল্যের ঊর্ধগতি এবং বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ায় রেমিট্যান্স প্রবাহ বাড়ছে বলে মনে করছেন অর্থনীতিবিদ ও ব্যাংকাররা।

প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে ২ শতাংশ হারে প্রণোদনা দেওয়া হচ্ছে। প্রবাসীরা এখন ১০০ টাকা দেশে পাঠালে যার নামে টাকা পাঠাচ্ছেন তিনি ওই ১০০ টাকার সঙ্গে ২ টাকা যোগ করে ১০২ টাকা তুলতে পাচ্ছেন। বাজেটে এ জন্য ৩ হাজার ৬০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নীতিমালা ঘোষণা করেছে। ৬ অগাস্ট তা প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে প্রণোদনা পেতে ১ হাজার ৫০০ ডলার পর্যন্ত কোন ধরনের কাগজপত্র লাগবে না।

তবে রেমিটেন্সের পরিমাণ এই অংকের বেশি হলে প্রাপককে প্রেরকের পাসপোর্টের কপি এবং বিদেশি নিয়োগদাতা প্রতিষ্ঠানের নিয়োগপত্র অবশ্যই জমা দিতে হবে।আর ব্যবসায়ী ব্যক্তির ক্ষেত্রে ব্যবসার লাইসেন্সের কপি দাখিল করতে হবে।

জানা গেছে, রোববার আন্তঃব্যাংক লেনদেনে (ব্যাংকগুলোর নিজেদের মধ্যে কেনাবেচা) প্রতি ডলার ৮৪ টাকা ৯০ পয়সায় বিক্রি হয়েছে। তবে ব্যাংকগুলো নগদ ডলার বিক্রি করছে ৮৭ টাকার বেশি দরে। খোলাবাজারে আরও বেশি; এক ডলারের জন্য গুণতে হচ্ছে ৮৭ টাকা ৫০ পয়সা।

অর্থসূচক/জেডএ/কেএসআর


Source link

About Artho Suchak

Check Also

বিজয়ের মাস ডিসেম্বর

সমাজের কথা ডেস্ক॥ ৬ ডিসেম্বর ১৯৭১। বাংলাদেশের মুক্তিযুদ্ধে অসামান্য কূটনৈতিক সাফল্য এনে দেয় আজকের এই …

মোবাইল ব্যাংকিংয়ে সক্রিয় গ্রাহক মাত্র ৩৭ শতাংশ

সহজলভ্য মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক সংখ্যা বাড়লেও সক্রিয় হিসাবের সংখ্যা কমছে। টানা তিন মাস লেনদেন হয়নি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *